শিরোনাম:
ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫
Editor BD24
মঙ্গলবার ● ১৮ সেপ্টেম্বর ২০১৮
প্রচ্ছদ » আন্তর্জাতিক » শিলিগুড়ির সাথে রেল যোগাযোগ পুনরায় চালুর উদ্যোগ
প্রচ্ছদ » আন্তর্জাতিক » শিলিগুড়ির সাথে রেল যোগাযোগ পুনরায় চালুর উদ্যোগ
২৭৩ বার পঠিত
মঙ্গলবার ● ১৮ সেপ্টেম্বর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শিলিগুড়ির সাথে রেল যোগাযোগ পুনরায় চালুর উদ্যোগ

শিলিগুড়ির সাথে রেল যোগাযোগ পুনরায় চালুর উদ্যোগএডিটর ডেস্ক : ৫ দশকেরও বেশি সময় পর আবারও বাংলাদেশের এবং ভারতের শিলিগুড়ি ও দার্জিলিংয়ের মধ্যে রেল যোগাযোগ পুনরায় চালুর উদ্যোগ গ্রহণ করেছে দুই দেশের সরকার।

এ লক্ষ্যে বাংলাদেশের নীলফামারি জেলার সীমান্তবর্তী চিলাহাটি থেকে ভারতীয় অংশে হলদিবাড়ি পর্যন্ত সাত কিলোমিটার রেললাইন পুনর্নির্মাণ করতে ভারতীয় অর্থায়নে একটি নতুন প্রকল্প গ্রহন করেছে বাংলাদেশ রেলওয়ে।

৮০ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পটি আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য উত্থাপন করা হতে পারে। একনেক-এর অনুমোদন পেলে ২০২১ সাল নাগাদ এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। বাংলাদেশ রেলওয়ের একজন অতিরিক্ত মহাপরিচালক আজ বাসস’কে একথা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এই রেলপথ র্নিমান কাজ সম্পন্ন হলে শুধু ভারতের সাথে দ্বিপাক্ষিক বানিজ্য বৃদ্ধি করবে না, পাশাপাশি পর্যটনসহ নেপাল ও ভুটানের সঙ্গেও বানিজ্য বাড়বে।

ওই অতিরিক্ত মহাপরিচালক জানান, ৮০ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পটি আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চুড়ান্ত অনুমোদনের জন্য উত্থাপন করা হতে পারে।

তিনি আরও বলেন, একনেক-এর অনুমোদন পেলে ২০২১ সাল নাগাদ এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ব্রিটিশ শাসনামলে নির্মিত ওই রেলপথ পুনরায় চালুর জন্য ভারত সরকার নিজেদের ভূখন্ডে তিন কিলোমিটার রেললাইন নির্মান করবে।

বন্ধ হয়ে যাওয়ার আগে পর্যন্ত এই রেলপথ দিয়ে শিলিগুড়ি হয়ে দার্জিলিং পর্যন্ত যাত্রী ও পণ্য পরবিহন করা হতো। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় এই পথে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ইতিমধ্যে বিবিআইএন (বাংলাদেশ ভুটান, ভারত ও নেপাল) অঞ্চলে যান চলাচল চুক্তি হয়েছে। এ উদ্যোগটি কার্যকর করা হলে তা বাংলাদেশের মংলা সমুদ্র বন্দর দিয়ে আমদানি- রপ্তানি বাড়াতে ভূমিকা রাখবে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৫-২৭ মে ভারতের নয়াদিল্লীতে আন্তঃসরকার রেলপথ বৈঠকে (আইজিআরএম)-এ বাংলাদেশ ও ভারত- উভয় দেশের সরকার গূরুত্বপূর্ন চিলাহাটি- হলদিবাড়ি রেলপথ পুনরায় চালুর সিদ্ধান্ত নেয়।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
চাষী কল্যাণ সমিতি চট্টগ্রাম মহানগরীর চারা বিতরণ সম্পন্ন
সাপাহারে পরিবেশ সংরক্ষণে পুলিশের বৃক্ষ রোপণ কর্মসূচী অনুষ্ঠিত
ওয়ালটন পণ্য রপ্তানি তালিকায় এবার যুক্ত হলো উগান্ডা
মিউজিক ভিডিওতে নিলয়-শেহতাজ (ভিডিও)
শ্রীমঙ্গলে রয়েল ট্রাভেলস লিংকের যাত্রা শুরু
কক্সবাজারে পরিবেশ পুনরুদ্ধারের দাবি সুশীল সমাজের
শিশু নির্যাতন এখন মহামারী
কেমন আছি আমরা সবাই