শিরোনাম:
ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫
Editor BD24
শুক্রবার ● ২৭ জুলাই ২০১৮
প্রচ্ছদ » অন্যান্য » কেমন আছি আমরা সবাই
প্রচ্ছদ » অন্যান্য » কেমন আছি আমরা সবাই
৫৪৫ বার পঠিত
শুক্রবার ● ২৭ জুলাই ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কেমন আছি আমরা সবাই

---খন্দকার মিঠু : কারো সাথে দেখা হলে প্রথমেই প্রশ্ন ছুড়ে দেয় কেমন আছো বা কেমন আছেন। এটা আমাদের রেওয়াজ, আজকের নয় অনেক পুরাতন। আদিম সভ্যতার অনেক পরে আসা বর্তমান সভ্যতা আমাদের পূর্ব পুরুষদের কাছ থেকে পাওয়া। আমি বা আপনি কেউ এটার দাবিদার নয়। পাথর ঘষে একদিন যে আগুন জেলেছিল আদিম মনষ্য জাতি, তারা আজ বইয়ের পাতায়। আমরা ধীরে ধীরে ভাল মন্দ বুঝতে শিখলাম, আবিস্কারের আনন্দ পেলাম। পেলাম নিজের বলে দাবি করার জ্ঞান। শতাব্দির পর শতাব্দি পার করে অর্জন করলাম স্বেতাঙ্গ ও কৃনাঙ্গ খেতাব। তবুও থেমে যায়নি আমরা। অমসৃন খসখসে পথে হাটতে হাটতে পাথুরে আঘাতে ক্ষতবিক্ষত হতো পায়ের পাতা। একদিন সেই পাথুরে আঘাতকে জয় করতে মনে জাগলো প্রতিজ্ঞা। তৈরী হলো রাস্তা।

ভাল-মন্দ বোঝার পাশাপাশি পরিবেশ সম্পর্কে ধারনা বাড়তে থাকলো আমাদের। প্রতিটি বস্তুর উৎস খুজতে শুরু করলাম। পানি আকাশ, বাতাস, পাহাড়, সাগর সব কিছুর মাঝেই কেমন যেন অবাক বিষ্ময়ে হারিয়ে যেতাম। মনের অজান্তেই প্রশ্ন তৈরী হলো কেন ? কিভাবে ? কোথা থেকে আসছে ? কেইবা এর দাতা ? ভাবনার প্রশস্ত আঙ্গিনায় আমাদের বিচরন বাড়তে বাড়তে আবিস্কারের ভেলা যেন সফলতায় রুপ নিলো। আবিস্কার হলো ভর, বেগ, মধ্যাকর্ষন শক্তি।

একের পর এক আমাদের অজানাগুলো জানা হলো। প্রশস্ত হলো জীবন ও জীবীকার পথ। বাড়লো প্রয়োজন। তারই সাথে পাল্লা দিয়ে ক্রমাগত বাড়তে থাকলো আমাদের স্বপ্ন পূরনের আকাঙ্খা। জয়ের নিশানাকে আকড়ে ধরতে শিখলাম। স্বাদ, গন্ধ, রুপ ও রসে ভরপুর পৃথিবীটা যে আমাদের চাহিদা পূরনে ভান্ডার সেটা বুঝতে বুঝতে আমাদের পূর্ব পুরুষদের পার হয়ে গেল অনেকটা শতাব্দি।

আজ আমরা আমাদের পরিবর্তনের যে স্তরে দাড়িয়ে আছি সেখানে শুধুই বিজ্ঞানের অবদান বল্লে ভুলই হবে। তবে এটা বল্লেও মনে হয় ভুল হবেনা যে “সময়ের প্রেক্ষাপটে নানান প্রতিবন্ধকতাকে উপেক্ষা করতে যে উপায় এসেছে সেটাই মনুষ্য জাতির/আমাদের জীবন ও জীবীকার পরিবর্তনের মাধ্যম”।

এখন আর পাথরে পাথর ঘষে আগুন জ্বালাতে হয়না। পাহাড়ের গুহায় রাত কাটাতে হয়না। গাছের ছাল বা পাতা দিয়ে লজ্জা নিবারন করতে হয় না। মাংশ বা মাছ আগুনে ঝলসে খেতে হয় না। আমরা সত্যিই “হৃদয়ে হাত রেখে অনুভব করি -কেমন আছি আমরা সবাই”।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
চাষী কল্যাণ সমিতি চট্টগ্রাম মহানগরীর চারা বিতরণ সম্পন্ন
সাপাহারে পরিবেশ সংরক্ষণে পুলিশের বৃক্ষ রোপণ কর্মসূচী অনুষ্ঠিত
ওয়ালটন পণ্য রপ্তানি তালিকায় এবার যুক্ত হলো উগান্ডা
মিউজিক ভিডিওতে নিলয়-শেহতাজ (ভিডিও)
শ্রীমঙ্গলে রয়েল ট্রাভেলস লিংকের যাত্রা শুরু
কক্সবাজারে পরিবেশ পুনরুদ্ধারের দাবি সুশীল সমাজের
শিশু নির্যাতন এখন মহামারী
কেমন আছি আমরা সবাই