শিরোনাম:
ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫
Editor BD24
বুধবার ● ১ আগস্ট ২০১৮
প্রচ্ছদ » দেশ » ১৯মাস পর মঞ্চে নিথর মাহবুব
প্রচ্ছদ » দেশ » ১৯মাস পর মঞ্চে নিথর মাহবুব
৪৫০ বার পঠিত
বুধবার ● ১ আগস্ট ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

১৯মাস পর মঞ্চে নিথর মাহবুব

---বিনোদন প্রতিবেদক : বাংলাদেশের মূকাভিনয় শিল্পের প্রাণপুরুষ নিথর মাহবুব। দীর্ঘদিন তিনি মঞ্চে মূকাভিনয় করা থেকে বিরত আছেন। সর্বশেষ ২০১৭ সালের এক জানুয়ারি তিনি মাইম আর্ট এর আয়োজনে মূকাভিনয় করতে মঞ্চে উঠেছিলেন। ১৯মাস পরে আগামী ৭আগষ্ট আবার তিনি একক মূকাভিনয় নিয়ে মঞ্চে উঠছেন। শুধু তাই নয় এবারে প্রদর্শনীতে দর্শকদের জন্য নতুন একটি একক খন্ড মূকাভিনয় নিয়ে হাজির হচ্ছেন তিনি। মাইম আর্ট এর এই আয়োজনে নিথর মাহবুব এর একক খন্ড মূকাভিনয় প্রদর্শণীর পাশাপাশি দলের কর্মীদেরও দলীয় মূকাভিনয়ও থাকছে। সবগুলো খন্ড মূকাভিনয় পরিবেশন হবে নিথর মাহবুব এর রচনা ও নির্দেশনায়।

 

নিথর মাহবুব বলেন, ‘অফিস, শুটিং, মাইম আর্ট এর মঞ্চ নাটক পরিচালনা ইত্যাদি নানান কারণে মঞ্চে অভিনয় থেকে এতদিন দূরে ছিলাম। তাছাড়া শারীরিক ভাবেও ফিট ছিলাম না। ১০কেজির উপরে ওজন বেড়ে যাওয়ায় পায়ের গোড়ালির ব্যাথায় ভুগছিলাম। ব্যায়াম এবং খাবার নিয়ন্ত্রণ করে শরীরের ওজন কিছুটা কমিয়েছি। মঞ্চে এখন অভিনয়েরচেয়ে লেখালেখি এবং পরিচালনার কাজটাই বেশি করতে চাই। গত বছরের প্রথম দিন ‘গুরু-শিষ্যের মূকাভিনয়’ শিরোনামের প্রদশণীর আয়োজনের মাধ্যমে নীরবে মূকাভিনয় থেকে বিরতি নেই। বিষয়টি গোপন রেখেছিলাম। কিন্তু মঞ্চের অভিনয়ে দীর্ঘ অনুপস্থিতি নাট্যাঙ্গনে আমার শুভাকাঙ্খি এবং ভক্তরা টের পেয়ে গেছে, সবার আবদারে আবার শুরু করতে বাধ্য হলাম।  তারা মঞ্চের অভিনয়ে আমাকে নিয়মিত দেখতে চায়। তবে আমি গত ১৯মাস শো না করলেও আমার দল মাইম আর্ট এর প্রদর্শণী থেমে থাকেনি। নিয়মিত দলের মহড়া কর্মশালা প্রদর্শনী এর সবই চলেছে, শুধু আমি মঞ্চে উঠিনি।’

 

নিথর মাহবুব

বাংলাদেশের মূকাভিনয় শিল্পের প্রাণপুরুষ নিথর মাহবুব। সর্বশেষ ২০১৭ সালের এক জানুয়ারি তিনি মাইম আর্ট এর আয়োজনে মূকাভিনয় করতে মঞ্চে উঠেছিলেন। ১৯মাস পরে আগামী ৭আগষ্ট আবার তিনি একক মূকাভিনয় করতে মঞ্চে উঠবেন।

 

কোন এই বিরতি?

প্রথম কথা হল যে তারিখে হল চাই সেই তারিখে হল বরাদ্ধ পাই না। চাহিদ মত সময়ে হল না পেলে চারিদিকের ঝামেলা সামলে মঞ্চে অভিনয় করাটা এখন কঠিন হয়ে যায়। তাছাড়া মঞ্চে কাজ না করতে করতে শারীরিক ভাবেও আনফিট হয়ে যাই। ১০কেজি ওজন বেড়ে যাওয়ায় পায়ের গোড়ালির ব্যাথায় ভুগছিলাম। ব্যায়াম এবং খাবার নিয়ন্ত্রণ করে শরীরের ওজন অনেকটাই কমিয়েছি। তবে গত ১৯মাস শো না করলেও আমার দল মাইম আর্ট এর প্রদর্শনী থেমে থাকেনি। নিয়মিত দলের মহড়া কর্মশালা প্রদর্শনী এর সবই চলেছে, শুধু আমি মঞ্চে উঠিনি।

 

এবারের আয়োজনে কি ক থাকছে?

নিয়মিত যে খন্ড মূকাভিনয়গুলো করে থাকি সেগুলোই করব, সাথে নতুন একটা আইটেম যুক্ত করার পরিকল্পনা আছে। দূরন্ত টিভির জনপ্রিয় ধারাবাহিক ‘টিরিগিরি টক্কা’ নাটকে আমার অভিনিত আলোচিত চরিত্র বজলু চোর নিয়ে একটি খন্ড মূকাভিনয় করার পরিকল্পনা আছে। আর আমারে দলের কর্মীদের পরিবেশনায় ‘যেমন কর্ম তেমন ফল’ প্রযোজনা থেকে কয়েকটি পর্ব থাকবে।

 

শুননলাম মঞ্চ নাটকে নির্দেশনা দিচ্ছেন?

অনেকদিন ধরেই মাইম আর্ট এ ‘ডিগবাজি’ নামের একটি মঞ্চ নাটক নিয়ে কাজ করছি। রাজনৈতিক প্রেক্ষাপটনিয়ে ‘ডিগবাজ’ নামের এই নাটকটি আমারই লেখা। মঞ্চে এখন অভিনয়েরচেয়ে লেখালেখি এবং নির্দেশনার কাজটাই বেশি করতে চাই। গত বছরের প্রথম দিন ‘গুরু-শিষ্যের মূকাভিনয়’ শিরোনামের প্রদশণী দিয়ে নীরবে মূকাভিনয় থেকে বিরতি নেই। বিষয়টি গোপন রেখেছিলাম। কিন্তু মঞ্চের অভিনয়ে দীর্ঘ অনুপস্থিতি নাট্যাঙ্গনে আমার শুভাকাঙ্খি এবং ভক্তরা টের পেয়ে গেছে, সবার আবদারে আবার শুরু করতে বাধ্য হলাম।  ’

 

দেশে মূকাভিনয় চর্চার বর্তমান অবস্থা নিয়ে বলুন?

আমাদের দেশে কেউ একটা কিছু করে সফল হলে; পারুক আর না পারুক গন হারে সবাই সেই দিকে ঝুকে পরে। এখন তাই হচ্ছে। কে কত আগে থেকে মূকাভিনয় করছে, কে শ্রেষ্ঠ, কার মূকাভিনয় হয় কারটা হয় না, কে বিদেশে আমন্ত্রণ পাচ্ছে, কে আন্তর্জাতিক মূকাভিনয় শিল্পী, কে সবচেয়ে বেশি শো করছে ইত্যাদি নানান রকমের মিথ্যাচার আর ইতিহাস বিকৃতি কাঁদা ছোড়া ছুড়ি চলছে। অথচ বছর দশেক আগেও দেশে এই শিল্পটির করুণ অবস্থা ছিল, তখন কিন্তু এদের কারও দেখা মিলেনি। এখন শুনছি মাইম এর সংগঠনগুলো নিয়ে মাইম ফেডারেশান এবং মাইম এসাসিয়েশান হয়েছে। মাইমত থিয়েটারেরই অংশ, গ্রুপ থিয়েটার ফেডারেশান থাকতে মাইম এর জন্য আলাদা তাও আবার দুটি সংগঠন তৈরি করার প্রয়োজন কতটা আছে আমি বুঝি না। এই দলাদলির ফলে প্রকৃত চর্চাটা হচ্ছে না। যে গতিতে মাইম এর উত্থান শুরু হয়েছিল কিছু স্বার্থান্নেসী মানুষের কারণে তাতে ভাটা পরেছে। মিডিয়াও দেখছি তাদের খবরাখবর ভালই প্রকাশ করছে।

টিভি ও মঞ্চে বর্তমানে কোন কোন কাজ করছেন?

সামনে অনেক কাজ। আগামী মাসে একটা কাজের জন্য টানা একমাস শুটিং থাকবে, পরের মাসে একটি ধারাবাহিক নাটকের কাজ শুরু করব। কাজগুলোতে যুক্ত না হয়ে বিস্তারিত এখন প্রকাশ করছি না। এছাড়াও চলতি মাসেই একটা প্রজেক্ট এর সাথে যুক্ত হবার কথা আছে। ছয় মাসের এই প্রজেক্টের মাধ্যমে বিভিন্ন কলেজে মূকাভিনয় শো এর মাধ্যমে আমরা ছাত্র-ছাত্রীদের ধর্মীয় সহিংসতা বিষয়ে সচেতন করব। আর আমার দল মাইম আর্ট এ নতুন নাটক নিয়ে নিয়মিত কাজতো চলছেই।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
চাষী কল্যাণ সমিতি চট্টগ্রাম মহানগরীর চারা বিতরণ সম্পন্ন
সাপাহারে পরিবেশ সংরক্ষণে পুলিশের বৃক্ষ রোপণ কর্মসূচী অনুষ্ঠিত
ওয়ালটন পণ্য রপ্তানি তালিকায় এবার যুক্ত হলো উগান্ডা
মিউজিক ভিডিওতে নিলয়-শেহতাজ (ভিডিও)
শ্রীমঙ্গলে রয়েল ট্রাভেলস লিংকের যাত্রা শুরু
কক্সবাজারে পরিবেশ পুনরুদ্ধারের দাবি সুশীল সমাজের
শিশু নির্যাতন এখন মহামারী
কেমন আছি আমরা সবাই