আজ : শুক্রবার | ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

অন্তরালের এক কবি ‍‍‌“বজলুর রশীদ চৌধুরী”

Untitled-1খন্দাকার মিঠু : কবি বজলুর রশীদ চৌধুরী তার কবিতায় প্রকাশ করেছেন নিজের দেখা অসংখ্য অভিজ্ঞতার কথা। যা দেখেছেন, যা শিখেছেন সেটাই অপরের কল্যানে অকাতরে বিলিয়ে দিয়েছেন লেখনির মাধ্যমে পাঠকদের কাছে। মায়ের কোল থেকে কবর পর্যন্ত জ্ঞান আহরন করবার যে চিরাচরিত প্রথা সেটাকেই কবি কিছুটা বাস্তবতার কোমল ও কর্কষ প্রলেপ দিয়ে আরো প্রগঢ় ও মর্মস্পর্শী করে তুলে ধরেছেন এই বাংলার চলমান লোক সমাজের সকল শ্রেনীর পাঠকদের কাছে।

১৯৫০ ইং ৩রা আগস্ট সবুজ চাদরে মোড়া টিলা কণ্যা সিলেটে জন্ম গ্রহণ করা এই কবি তার লেখা কবিতায় দেশ প্রীতির এক অপূর্ব সম্রাজ্য গড়ে তুলেছেন।  সামাজিক ম্যল্যবোধ আর দেশের প্রতি অকৃত্রিম ভালবাসায় সিক্ত এ কবি তার প্রতিটি কবিতায় বিশ্ব দরবারে নিজ দেশকে করেছেন স্বর্গভূমি।

২০০৩ সালে সপরিবারে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের স্থায়ী বাসিন্দা হিসাবে বসবাস করলেও তিনি মনে প্রানে নিজ লেখনির মাধ্যমে বাংলাদেশি প্রথা, রীতি-নীতি ও সাহিত্য সংস্কৃতিকে বিশ্বের কাছে পরিচিত করবার অদম্য প্রয়াস চালিয়ে যাচ্ছেন।

কবি বজলুর রশীদ চৌধুরী রচিত মসজিদ, স্বপ্নের সাধু, মহাসৃষ্টি, মা ,পথিক, বাংলার বার মাস, আমার পাঠশালা, আমার গ্রাম, বারুণী, মাঝি, পল্লীবধূ, শ্যামল বাংলা, ঈদ, বিজয়ের মাস, এক মায়ের সন্তান, স্বাধীন বাংলা, স্বাধীনতার কথা সহ অসংখ্য কবিতা পাঠকদের মন জয় করেছেন। তাঁর প্রত্যেকটি কবিতায় বাস্তব চিত্র তুলে ধরে পাঠকদের করেছেন আকৃষ্ট । সহজ ও বোধগম্য ভাষায় লেখা কবিতাগুলো তাই সকল শ্রেণির পাঠকদের করেছে মুগ্ধ ।

প্রবাসী এই কবির কবিতাগুলো দেশের স্থানীয় দৈনিক, অনলাইনে ও জাতীয় দৈনিকসহ প্রবাসে বাংলা পত্রিকা সমূহেও নিয়মিত প্রকাশ হয়েছে। পশ্চিমবঙ্গেও কবি বজলুর রশীদ চৌধুরীর অনেক কবিতা প্রকাশিত হয়েছে। বিভিন্ন প্রকাশনা ও সংকলনেও প্রকাশ করছে এ কবির কবিতা। সোস্যাল মিডিয়া ফেইসবুকেও কবির সবগুলো কবিতা ভাল সারা পাচ্ছেন পাঠকদের কাছ থেকে। ৫৩ টি কবিতায় জাসানো কবির নিজস্ব ব্লগ দিন দিন আরো বস্তুনিষ্ঠ কবিতায় পরিপূর্ন হচ্ছে। তাঁর ‘মহাসৃষ্টি’ কবিতাটি পবিত্র কোরআন ও বিজ্ঞানের সমন্বয় ঘটাতে ইংরেজী ভাষায় ভাষান্তর করা হয়েছে। ২০১৫ সালের বৈশাখী উপলক্ষে অন্যধারা প্রকাশনায় ‘এসো হে বৈশাখ” নামে লেখকের একটি কবিতা প্রকাশনা হয়। ২০১৬ একুশে বইমেলায় প্রকাশিত “বারো কবির সেরা বারো” কবিতা বইয়ে কবির কবিতা প্রকাশ হয়েছে ।

কবির ব্লগে ভিজিট করতে : www.bazlurusa.blogspot.bd ক্লিক করুন bozlur roshid chowdhury

ফেইসবুকে পাবেন : bazlurusa@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ