আজ : শুক্রবার | ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

হিন্দুধর্মের অবতার শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উদযাপিত

dddএডিটর ডেস্ক : হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। শ্রীকৃষ্ণ হলেন বিষ্ণুর অবতার। তার পবিত্র জন্মতিথিকে জন্মাষ্টমী বলা হয়। এটি হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রাচীন ধর্মীয় উৎসব। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে আজ সোমবার রাজধানী ঢাকাসহ সারাদেশে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী উদযাপিত হয়েছে।

হিন্দুধর্মের অবতার শ্রী কৃষ্ণের শুভ জন্মাদিন উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীরা নাম কীর্ত্তণ, প্রার্থনা এবং আলোচনা সভার পাশাপাশি বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে শ্রীকৃষ্ণের জন্মতিথী শুভ জন্মাষ্টমী উদযাপন করে।  জন্মাষ্টমী উপলক্ষে আজ ছিল সরকারি ছুটির দিন। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে বিশেষ অনুষ্ঠান প্রচার করে।

জন্মাষ্টমী উপলক্ষে সোমবার রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের বিশিষ্ট নাগরিকদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়াও মহানগর সার্বজনীন পূজা কমিটি জন্মাষ্টমী উৎসব কেন্দ্রীয়ভাবে উদ্যাপন করেছেন। কর্মসূচির মধ্যে ছিল সকাল ৮ টায় শ্রীশ্রী গীতাযজ্ঞ, বিকেল ৩ টায় ঐতিহাসিক জন্মাষ্টমী শোভাযাত্রা।

মহানগর সার্বজনীয় পূজা কমিটির সভাপতি ডি এন চ্যাটার্জীর সভাপতিত্বে সভায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল প্রমুখ বক্তব্য রাখেন। ঐতিহাসিক জন্মাষ্টমী শোভাযাত্রার উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

রাজধানীর বিভিন্ন থানা, মঠ ও মন্দির থেকে আগত ভক্তবৃন্দ দুপুর আড়াইটার মধ্যে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সমবেত হন এবং ঐতিহাসিক জন্মাষ্টমী শোভাযাত্রা বিকাল ৩ টায় পলাশির মোড় থেকে শুরু হয়ে জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর, হাইকোর্ট, বঙ্গবাজার, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ভবন, গোলাপ শাহ্ মাজার-গুলিস্থান মোড়-নবাবপুর রোড- রায় সাহেব বাজার, বাহাদুর শাহ্ পার্কে গিয়ে শেষ হয়।

এছাড়াও যশোর, পাবনা, শেরপুর, বরগুনা, নড়াইল, বরিশাল, ফরিদপুর, গোপালগঞ্জ , দিনাজপুর, রাজশাহী, খুলনা, নারায়ণগঞ্জ, নেত্রকোনা শরীয়তপুর, মৌলভীবাজার, বান্দরবান, কুমিল্লা, বগুড়া, দিনাজপুর, রংপুর, কুড়িগ্রাম, নরসিংদী, ঠাকুরগাঁও, জয়পুরহাট, পঞ্চগড়, সিরাজগঞ্জ, লক্ষ্মীপুর, নীলফামারী, হবিগঞ্জ, মাগুরা, খাগড়াছড়িসহ দেশের সকল স্থানে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ