আজ : শুক্রবার | ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

শ্যামনগরে দলিতদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে ডাস

dalidরনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি: জন্মগতভাবে সকল মানুষ স্বাধীন,মানবাধিকার ও সমমর্যাদার অধিকারী। তারই ধারাবাহিকতায় দলিতদের সামাজিক,রাজনৈতিক,অর্থনৈতিক ও সাংস্কৃতিক অধিকার প্রতিষ্ঠায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় বেসরকারী উন্নয়ন সংগঠন দলিত উন্নয়ন সংস্থা(ডাস)। দলিত উন্নয়ন সংগঠনের সভাপতি রাম প্রসাদ দাস বলেন সংস্থাটি ২০১০ সালে প্রতিষ্ঠার পর থেকে উপজেলার ১২টি ইউনিয়নের বসবাসরত দলিতদের উন্নয়নে বিভিন্ন উন্নয়ন মুলক কাজ করছেন।

তিনি বলেন জেলা উপজেলা পর্যায়ে দলিতদের সমস্যা চিহ্নিত করণ কর্মশালার আয়োজন,বিভিন্ন দিবস উদ্যাপনের মাধ্যমে সচেতনতাবৃদ্ধি ও এডভোকেসি করা,দলিতদের সামাজিক বঞ্চনা,বৈষম্য সমূহ মিডিয়ায় তুলে ধরা,দলিতদের আর্থ সামাজিক অবস্থা জানার জন্য সার্ভে করা ও উন্নয়ন প্রকল্প গ্রহণ,শিক্ষা ক্ষেত্রে দলিত শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান,যুবদের সম্মেলন,দলিতদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অনুসন্ধান , পরীবিক্ষণ ও পর্যবেক্ষণ করা,দলিতদের জীবনমান উন্নয়নে গবেষনা করা সহ অন্যান্য কাজ করছে ও করতে আগ্রহী।

সংস্থার সভাপতি রাম প্রসাদ দাশ ও সাধারণ সম্পাদক নিতাই দাস বলেন বর্তমানে দলিত শিক্ষার্থীদের শিক্ষার জন্য গোপালপুর ফ্রি দলিত পাঠশালায় প্রায় ৪০ জন শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করছেন। এ দলিত পাঠশালাটির উদ্বোধন করেন বিগত সময়ের শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার আবু সায়েদ মোঃ মনজুর আলম। সংগঠনের বিভিন্ন সময়ে বিভিন্ন কর্মসূচিতে অংশ গ্রহণ করেছেন শ্যামনগর ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান এস এম মহসীন উল মুলক,শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যান ও বিশেষ পিপি এ্যাড.জহুরুল হায়দার বাবু,উপজেলা সমাজসেবা অফিসের কর্মকর্তাবৃন্দ,শ্যামনগর সদর ইউপি সদস্যবৃন্দ প্রমুখ। এ ছাড়া সংস্থার কর্মকর্তাবৃন্দ সাতক্ষীরা-৪ আসনের এমপি এস এম জগলুল হায়দারের সাথে বিভিন্ন সময়ে দলিতদের উন্নয়নে আলোচনা করেছেন।

সংস্থার সভাপতি রাম প্রসাদ বলেন সংগঠনের অর্থনৈতিক দুর্বলতার কারণে দলিত পরিবারের সদস্য হয়েও দলিতদের জন্য অনেক কিছু করার ইচ্ছা থাকলেও সম্ভব হচ্ছেনা। এ জন্য বিভিন্ন দাতা সংগঠনের সুদৃষ্টি কামনা করেন। সংস্থাটির প্রধান অফিস গোপালপুর এবং এটি এ বছর সমাজসেবা অধিদপ্তর থেকে নিবন্ধন পেয়েছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ