আজ : শুক্রবার | ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

সাম্রাজ্যবাদ ও মৌলবাদ দু’ই মানবসভ্যতার শত্রু

maxresdefaultএডিটর ডেস্ক : সাম্রাজ্যবাদ ও মৌলবাদ দু’ই মানবসভ্যতার শত্রু। এ দু’য়ের আপাত-দ্বন্ধ দৃশ্যমান হয়ে উঠেছে, তাতে এ দু’য়ের কোনো পক্ষকেই সমর্থন করার কোনো যৌক্তিকতা নেই। দু’ই সুস্থ ও সুষ্ঠু মানববিকাশের পথের প্রতিবন্ধক।

সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ উদ্যাপন উপলক্ষে মহান ‘অক্টোবর বিপ্লব: ফিরে দেখা ও সামনে তাকানো’ শীর্ষক মূল প্রবন্ধে অধ্যাপক যতীন সরকার এ কথা বলেন। বাংলা একাডেমি আজ বিকেলে আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ আলোচনার আয়োজন করে। এতে বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান সভাপতিত্ব করেন। ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী প্রধান অতিথি ছিলেন।

আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক হায়াৎ মামুদ ও মফিদুল হক এবং একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান স্বাগত বক্তৃতা করেন। অক্টোবর বিপ্লব: ফিরে দেখা ও সামনে তাকানো শীর্ষক অধ্যাপক যতীন সরকারের লিখিত প্রবন্ধ পাঠ করেন বাংলা একাডেমির কর্মকর্তা ড. মোহাম্মদ তানভীর আহমেদ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কবি রুবী রহমান, কাজী রোজী, কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া, আনোয়ারা সৈয়দ হক, অধ্যাপক আহমদ কবির, গবেষক ড. ইসরাইল খান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নেতা রুহিন হোসেন প্রিন্স, মানজার চৌধুরী সুইট, মযহারুল ইসলাম বাবলা প্রমুখ।

মূল প্রবন্ধে অধ্যাপক যতীন সরকার আরো বলেন, বিশ্বে সাম্রাজ্যবাদী কর্তৃত্বই আজকের সকল বিশ্বসংকটের মূল উৎস। নির্বিচার ভোগবাদ এবং ধর্মতন্ত্রী মৌলবাদ দু’ই একই উৎস থেকে উপজাত। ভোগবাদ আর মৌলবাদ দু’ই মানুষকে ক‚পমÐুক বানিয়ে রাখে। আবার সন্ত্রাস-নৈরাজ্যেও ইন্ধন জোগায়। ধনতন্ত্রী সা¤্রাজ্যবাদের হাতেই সৃষ্ট ও লালিত-পালিত হয়েছে ধর্মতন্ত্রী মৌলবাদ।

তিনি বলেন, এ দু’য়ের বিরুদ্ধেই আমাদের আজকের লড়াই। অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবের শতবার্ষিকীতে সে-লড়াইয়ের পথ ও পদ্ধতির সন্ধান করতে হবে। অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, অক্টোবর বিপ্লব মানুষে-মানুষে অধিকার ও সুযোগের সাম্য প্রতিষ্ঠা করেছিল যা আজ পুঁজিবাদী বিশ্বব্যবস্থার দাপটে হুমকির সম্মুখীন। তিনি বলেন, অক্টোবর বিপ্লব কোন স্থানীয় বিপ্লব নয় বরং একটি আন্তর্জাতিক সমাজবিপ্লব, যা মানবসভ্যতার ইতিহাসকে নতুন ধারায় প্রবাহিত করেছে। পুঁজিবাদীরা সোভিয়েত পতনকে সমাজতন্ত্রের পতন হিসেবে চিহ্নিত করার চেষ্টা করলেও আজ বিশ্বের বিভিন্ন স্থানে সমাজতন্ত্রের প্রতি মানুষের ব্যাপক আগ্রহ প্রমাণ করে সোভিয়েত পতন একটি রাষ্ট্রকাঠামোর পতন ছিল মাত্র।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, মানব-সভ্যতার ইতিহাসে অক্টোবর বিপ্লব এক বড় ঘটনা। নানা কারণে রুশ দেশে সমাজতান্ত্রিক বিপ্লব স্থায়ী হয়নি কিন্তু এই বিপ্লব ভ্রাতৃত্ব, সাম্য ও ন্যায়পরায়ন সমাজ-রাষ্ট্র প্রতিষ্ঠার ক্ষেত্রে সবসময় অন্তহীন প্রেরণা হয়ে কাজ করে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ