আজ : শুক্রবার | ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দুর্নীতিমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার প্রত্যয়

Image-2এডিটর ডেস্ক : মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত এক ঝাঁক তরুণ সকল প্রকার অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়ে দুর্নীতিমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছে। আজ মঙ্গলবার সকালে ঢাকা বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত এক দুর্নীতিবিরোধী শপথগ্রহণ অনুষ্ঠানে ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীসহ সমমনা বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় পাঁচশ’ কর্মী ও তরুণ স্বেচ্ছাসেবক দুর্নীতিকে কোনো প্রকার প্রশ্রয় না দেওয়ার অঙ্গীকার করেন।
জাতিসংঘ ঘোষিত ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপনের অংশ হিসেবে আয়োজিত এ অনুষ্ঠানে দুর্নীতিবিরোধী শপথ পাঠ করান টিআইবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল। এ সময় উপস্থিত ছিলেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এবং উপদেষ্টা-নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের।
অনুষ্ঠানে রাষ্ট্রীয়ভাবে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদ্যাপনের সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সরকারের দুর্নীতি নির্মূলের রাজনৈতিক অঙ্গীকার পূরণে দুর্নীতিগ্রস্তদের বিচারের আওতায় আনার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, সরকারের এই প্রশংসনীয় উদ্যোগ দুর্নীতির মাত্রা কমাতে সহায়ক ভূমিকা পালনসহ দুর্নীতি প্রতিরোধে জনগণকে সক্রিয় হতে উদ্বুদ্ধ করবে।
ড. জামান আরো বলেন, দুর্নীতির বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে হলে সরকারকে এমন পরিবেশ সৃষ্টি করতে হবে যাতে অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত হয়, দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানসমূহ যেমন বিচার বিভাগ, দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং আইন প্রয়োগকারী সংস্থাসমূহ ভয়-ভীতির উর্ধ্বে উঠে দায়িত্ব পালন করতে পারেন। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণের মাধ্যমে একটি স্বচ্ছ, জবাদিহিমূলক ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠায় সক্রিয় ভূমিকা রাখতে দেশের তরুণ সমাজের প্রতি আহ্বান জানান ড. জামান।
 
অনুষ্ঠানে উপস্থিত তরুণদের দেশের পুরো তরুণ সমাজের প্রতিনিধি হিসেবে উল্লেখ করে অ্যাডভোকেট সুলতানা কামাল দেশের তরুণ সমাজকে দুর্নীতির বিরুদ্ধে অবস্থানের প্রত্যয় মনে ধারণ করার আহ্বান জানান। তিনি বলেন, আজকের তরুণ সমাজ ভবিষ্যৎ বাংলাদেশকে নেতৃত্ব দেবে; কাজেই দেশের তরুণ সমাজকে দুর্নীতিমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে এই অঙ্গীকার করতে হবে যে তারা দুর্নীতি করবে না, দুর্নীতি মানবে না এবং দুর্নীতি সইবে না।
উল্লেখ্য, গত ১০ জুলাই মন্ত্রিপরিষদের সভায় জাতিসংঘ ঘোষিত ৯ ডিসেম্বর ‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস’কে জাতীয়ভাবে উদ্যাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। বাংলাদেশ সরকারের উক্ত ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণের পেছনে টিআইবি’র দীর্ঘদিনের অধিপরামর্শ এবং দুদক ও টিআইবি’র যৌথ প্রয়াস ছিল। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারের উল্লিখিত সিদ্ধান্ত বাস্তবায়নে দেশব্যাপি আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৭ জাতীয়ভাবে উদ্যাপনের অংশ হিসেবে দুর্নীতি দমন কমিশন ও টিআইবি’র যৌথ উদ্যোগে এবং সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সহযোগিতায় আগামী ৯ ডিসেম্বর সকাল ১০টায় দেশের ৬৪টি জেলায় সমন্বিতভাবে মানববন্ধনের আয়োজন করা হবে।
আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৭ উদ্্যাপনের অংশ হিসেবে টিআইবি জাতীয় পর্যায়ে ৭ ডিসেম্বর গণমাধ্যম সংলাপ এবং দুর্নীতিবিরোধী অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার বিতরণ অনুষ্ঠান, ৯ ডিসেম্বর মানববন্ধন এবং দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান ও প্রদর্শনীসহ দুর্নীতিবিরোধী বিভিন্ন সচেতনতাসৃষ্টিমূলক অনুষ্ঠান আয়োজন করেছে। এছাড়া, স্থানীয় পর্যায়ে টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত ৪৫টি সচেতন নাগরিক কমিটি (সনাক) অঞ্চলে দুর্নীতিবিরোধী সেমিনার, সংলাপ, নাট্যপ্রদর্শনী, মেলা, মতবিনিময়সভাসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ