আজ : শুক্রবার | ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

মাতৃদুগ্ধ সপ্তাহ শুরু হচ্ছে কাল

downloadএডিটর ডেস্ক : আগামীকাল থেকে শুরু হচ্ছে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। নানা আয়োজনে ১ থেকে ৭ আগস্ট পর্যন্ত এ সপ্তাহ পালিত হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে (এসডিজি) প্রাধান্য দিয়ে এ বছর পালিত হবে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। তাই এ বছর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মাতৃদুগ্ধপান টেকসই করতে আসুন ঐক্যবদ্ধ হই’।

এবারের বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের প্রতিপাদ্য বিষয়টি মূলত শিশুকে মায়ের দুধ খাওয়ানো কার্যক্রমকে টেকসইকরণের মাধ্যমে বিশেষত টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা যা বিশ্বের নীতি নির্ধারকরা ২০৩০ সালের মধ্যে অর্জন করবে বলে লক্ষ্য স্থির করেছে সেগুলো অর্জনকে নির্দেশ করছে।

১৯৮১ সালের মে মাসে বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে ইন্টারন্যাশনাল কোড অব ব্রেস্ট সাবস্টিটিউট অনুমোদিত হয়। এরপর থেকে মায়ের দুধের প্রতি প্রাধান্য বা গুরুত্ব বাড়ানোর লক্ষ্যে এর বিকল্প পণ্যের প্রচার বন্ধে রেডিও-টেলিভিশন, সংবাদপত্রসহ গণমাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারণা শুরু হয়। বাংলাদেশে ১৯৯২ সাল থেকে প্রতি বছর পয়লা আগস্ট থেকে ৭ আগস্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হয়ে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জাতীয়ভাবে এই সপ্তাহ পালিত হয়।

মাতৃদুগ্ধ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান আগামীকাল বেলা ১১টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ