আজ : শুক্রবার | ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

ব্লু হোয়েল নিয়ে মিখ্যা বার্তা, বিটিআরসির সতর্কতা

22447659_978028089003039_345566829_nএডিটর ডেস্ক : ‘আজ রাত ৯টা থেকে ১০টার মধ্যে বাংলাদেশের সব অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ব্লু হোয়েল গেইম ঢুকিয়ে দেওয়া হবে’ উল্লেখ করে বিটিআরসির নামে একটি বিভ্রান্তিমূলক বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ছড়িয়ে পড়া এই বার্তায় বিভ্রান্ত না হওয়ার জন্য দেশের সব মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীকে অনুরোধ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। আজ বিটিআরসির সচিব ও মুখপাত্র সরওয়ার আলম স্বাক্ষরিত এক বার্তায় এ কথা বলা হয়।

এতে বলা হয়, বিটিআরসির নাম ব্যবহার করে একটি মিথ্যা বার্তা ছড়ানো হচ্ছে। ওই মিথ্যা বার্তায় বলা হয়, ‘আজ ১৩ অক্টোবর রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত দেশের সব অ্যানড্রয়েড (Android) ফোনে ব্লু হোয়েল (Blue Whale) গেম ঢুকিয়ে দেয়া হবে যা প্রবেশের ফলে আপনার ফোনের সকল পারসোনাল ইনফরমেশন, ফেসবুক, ট্যুইটার, ইমো, হোয়াটস অ্যাপসহ সকল কিছু ধ্বংস করতে সক্ষম। তাই রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত আপনার ফোন বন্ধ রাখুন, আর দেশের সেবায় এটি বেশি বেশি ফরোয়ার্ড করুন। ‘

এ ধরনের আহ্বান জানিয়ে প্রচার করা বার্তাটি ফেসবুক মেসেঞ্জার, ভাইবারসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। এক্ষেত্রে বার্তা প্রেরক হিসেবে ‘জনসচেতনতায় বিটিআরসি’ কথাটি ব্যবহার করা হচ্ছে। এই বার্তার বিষয়ে বিটিআরসি জানিয়েছে, তাদের পক্ষ থেকে এ ধরনের কোনো বার্তা বা খবর প্রকাশ বা প্রচার করা হয়নি এবং বার্তাটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।

বিবৃতিতে আরো বলা হয়, বিটিআরসির নাম ব্যবহার করে এ রকম মিথ্যা ও বিভ্রান্তিমূলক বার্তা প্রচার করা শাস্তিযোগ্য অপরাধ উল্লেখ করে এ ধরনের সাইবার অপরাধ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্টদের সতর্ক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ