আজ : শুক্রবার | ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

“প্রানিসম্পদে বাংলাদেশের অপার সম্ভবনা”

Man-220170106211919সুদেব সরকার : আপনি কি সেসব প্রানির কষ্ট বোঝেন? নাকি রাস্তায় দেখলে ঢিল ছুঁড়ে মারেন!হয়তো অর্থনৈতিকভাবে মূল্যহীন, তবু সে আপনার বাড়ি পাহারা দেয়। এক টুকরো মাংসের হাড় পেলেই সে খুশি। সকাল থেকে রাত অব্দি প্রানিজ প্রোটিন (দুধ,ডিম, মাংস) সরবরাহকারী প্রানির প্রতি আপনার আচরন কেমন? আপনার রোগ হলে ডাক্তার দেখান, এদের জন্যও কি তা করেন? আমরা মানুষরা আশরাফুল মাখলুকাতের দোহাই দিয়ে সব উতরে যাই। দায়িত্ব শেষ করে দেই। যে পোল্ট্রি মাংস আপনি খান না, তাই খেয়ে প্রোটিনের চাহিদা মেটায় কোটি মানুষ। একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ১২০ গ্রাম প্রানিজ মাংস খাওয়া প্রয়োজন। মাথাপিছু পাচ্ছি ১০৬ গ্রাম।
অাট থেকে দশ টাকায় সবচেয়ে সহজলভ্য প্রানিজ প্রোটিন ডিম। গরীবের নিত্যদিনের খাদ্য তালিকার প্রধানতম প্রোটিন। একজন পূর্ণবয়স্ক মানুষের সপ্তাহে দুটি ডিম খাওয়া প্রয়োজন। সে হিসেবে বছরে ১০৪ টি। মাথাপিছু পাচ্ছি ৭৬ টি। আপনার বাচ্চার প্রথম পছন্দ দুধ ও দুগ্ধজাতীয় খাবার। গরুর ডাক্তার বলে যাদের অবমূল্যায়ন করেন, অত্যন্ত নিরবে নিভৃতে এই মানুষগুলোই নিরাপদ প্রনিজ আমিষ উত্পাদনে কাজ করে যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্হার মতে একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন ২৫০ মিলি দুধ খাওয়া প্রয়োজন। অপ্রিয় হলেও সত্য যে মাথাপিছু পাচ্ছি ১২৫ মিলি।
দুধ, ডিম, মাংস শিশুর মস্তিষ্ক বিকাশে সাহায্য করে। ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল,উচ্চ রক্তচাপসহ যেসব রোগে হিউম্যান ডাক্তাররা রোগীদের দুধ, ডিম, মাংসের মতো উপাদেয় খাবার গ্রহণ থেকে বিরত ব়াখেন, এটা তাদের ভ্রান্তিমূলক। এসব খাবার উল্লিখিত রোগের নিরাময়ের অন্তরায় নয় বরং উপকারী। এ বিষয়ে আরো বিস্তারিত জানতে হবে নিজের কল্যানেই।
যারা শিল্পখাতে বিনিয়োগ করতে ভয় পাচ্ছেন তারা প্রানিসম্পদে নির্ভয়ে বিনিয়োগ করুন। আমরা দেবো বিজনেস আইডিয়া। কথা দিচ্ছি বিজ্ঞানসম্মতভাবে এবং ভেটেরিনারিয়ানের কনসালটেন্সিতে চললে যে রিটার্ন পাবেন, এই সেক্টর থেকে বিজনেস গুটিয়ে যেতে পারবেন না বরং চুটিয়ে করবেন। প্রানিসম্পদের জিডিপিতে অবদান শতকরা ১.৬৬ ভাগ। প্রবৃদ্ধির হার ৩.২১ এবং কৃষির সাথে যৌথভাবে শেয়ার জিডিপি শতকরা প্রায় ১৫ ভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ