আজ : শুক্রবার | ১লা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো রিজওয়ানা

Chunarughatএডিটর ডেস্ক : জেলার চুনারুঘাটে অল্পের জন্য বাল্য বিয়ে থেকে রক্ষা পেয়েছে রিজওয়ানা আক্তার (১৪) নামে এক মেধাবী স্কুল ছাত্রী। রেজওয়ানা উপজেলার চুনারুঘাট পাইল উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী এবং দেওরগাছ ইউনিয়নের ১নং ওয়ার্ডের শহীদ মিয়ার মেয়ে। শুক্রবার দুপুরে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা কাইজার মোহাম্মদ ফারাবী প্রস্তুতি চলাকালে বিয়ে বাড়িতে উপস্থিত হয়ে এ বাল্য বিয়েটি বন্ধ করেন।

ইউএনও ফারাবী বলেন, উল্লেখিত বিদ্যালয়ে ১০০ জন শিক্ষার্থীর মধ্যে রিজওয়ানার রোল নম্বর ছিল ৭। কিন্তু বেশকিছু দিন ধরে রিজওয়ানা বিদ্যালয়ে ক্লাসে যাচ্ছিল না। পরে তার সহপাঠিরা জানতে পারে শুক্রবার দুপুরে চুনারুঘাটের এক ব্যবসায়ীর সাথে তাকে বাল্য বিয়ে দেয়া হচ্ছে। এ বিষয়ে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানায়। খবর পেয়ে ইউএনও এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাহমিদা আক্তার বিয়ের বর আসার পূর্বেই বিয়েটি বন্ধ করে দেন।

ইউএনও আরো বলেন, ভবিষ্যতে যাতে রিজওয়ানাকে বাল্য দিয়ে দেয়া না হয় সে ব্যাপারে তার পিতাকে বলা হয়েছে। এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তার লেখাপড়ার বিষয়ে সহযোগিতা করার আশ্বাসও দেন তিনি। এ সময় স্থানীয় জনপ্রতিনিধিসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার দুপুরে চুনারুঘাট পৌর এলাকার ৯নং ওয়ার্ডের চন্দনা গ্রমে রত্না (১৫) নামে আর এক ছাত্রীর বাল্য বিয়ে বন্ধ করেন ইউএনও ফারাবি। পাশাপাশি মেয়েটির পড়াশোনা বন্ধ থাকায় তাকে কারিগরি প্রশিক্ষণ প্রদান করে আত্মকর্মসংস্থারে জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ